October 24, 2024, 12:24 pm

সংবাদ শিরোনাম :
৭ম আন্তর্জাতিক Flight Safety Seminar 2024 এর সমাপনী অনুষ্ঠান বিগত ১ বছরে দুবার ঝড়ে কপাল পোড়েছে কয়রা বাসির দুর্নীতিতে অভিযুক্ত তবুও নির্বাহী প্রকৌশলী শারমিনকে গাজীপুরে পদায়ন সাবেক কমিশনার হারুনের দাপটে বসত ভিটে ছড়া এক দম্পতি   খুলনা কয়রায় হামলা করে আসামি ছিনতাই, ৫ পুলিশ সদস্য আহত খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার

চীন সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সন্মেলন

বিশেষ প্রতিনিধি – প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনের চীন সফর শেষে আজ গণভবনে এক সংবাদ সন্মেলনে উপস্থিত সাংবাদিকদের সামনে চিনের বহুমূখী সফর নিয়ে প্রশ্নের উত্তর দেন । কারণ এই সফরটি ছিল তার সাফল্যের জন্য অধিক গুরুত্বপূর্ণ । ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের(ডব্লিউইএফ) বার্ষিক মিটিংয়ে যোগাদানসহ চীনের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে গত ১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচদিনের সরকারি সফরে চীনে যান। গত বৃহস্পতিবার চীনের গ্রেট হলে সেই দেশের প্রধানমন্ত্রী লি কেকিয়াংযের সাথে বৈঠক করেন এবং নয়টি চুক্তি স্বাক্ষর হয় । উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চিনের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যবক্তিরা উপুস্থিত ছিলেন । এই সংবাদ সন্মেলন্টি মূলত ফলোয়াপ মনে করছেন অনেকেই ।

এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন , আমরা এখন জিডিপি’র প্রবৃদ্ধি ৮ দশমিক ১ শতাংশ অর্জন করতে স্বক্ষম হয়েছি । যায় মূল কারণ এনার্জী ক্ষেত্রে আমাদের যথেষ্ট মনোযোগ আছে । আমরা বিদ্যুৎ উৎপাদন বাড়িয়েছি এবং গ্যাস আমদানী করছি । ফলে উন্নয়ন অব্যাহত রাখতেই গ্যাসের মূল্য মেনে নিতে হবে । নইলে উন্নয়ন মুখ থুবড়ে পড়বে ।

তিনি আরও বলেন ,আমাদের সামনে ২টি পথ খোলা আছে হয় গ্যাসের দাম বাড়াতে হবে অথবা এলেমজি আমদানী করে জিডিপি বাড়ার পথ সংকুচিত করে দিতে হবে ।

অন্য এক প্রশ্ন মার্কিন কংগ্রেসম্যান সাম্প্রতিক রাখাইনকে বাংলাদেশের অন্তভূক্ত করা প্রসংগে তিনি বলেন , কোনো বড় দেশের কংগ্রেসম্যান হয়তো ভুলে গেছেন তাদের অতীত। তাদের দেশে গৃহযুদ্ধ লেগেই থাকতো। রাখাইনে সারাক্ষণ গোলযোগ লেগেই থাকে। আমরা গোলযোগপূর্ণ অংশ কেন নেবো? এটা কোনোদিনই করবো না। এটা আমরা চাই না।’ মায়ানমারকে অবশ্যই তাদের নাগরিক রোহিঙ্গাদের ফেরত নিতে হবে । চিন অমাদের আশ্বস্থ করেছে মায়ানমারকে সর্বাত্মক বুঝিয়ে তাদের ফিরিয়ে নেবার চেষ্টা অব্যহত রাখবে ।

অপর প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন , চাকরীর বয়স ৩৫ বছর করা উচিৎ কিনা আপনারাই বলেন । তিনি বলেন চাকুরী পাবে ৩৫ বছরে ট্রেনিং করে কাজে যোগদান করবে ৩৭ বছরে , ২৫ বছর চাকুরী না করলে পেনশন পাবে না বিষয়টি মাথায় রাখতে হবে ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন